0

Ticker

6/recent/ticker-posts

Header Ads Widget

Responsive Advertisement

আপনি কি আপনার ব্যবসাকে অফলাইন থেকে অনলাইনে নিয়ে যেতে চান?


নমস্কার! আরও একটি নতুন ব্লগে আপনাদের সবাইকে স্বাগত জানাই। আজকের এই ব্লগের বিষয় টি খুবই গুরুত্বপূর্ণ বিশেষ করে যারা বিভিন্ন ব্যাবসার সাথে যুক্তু তারা অবশ্যই ব্লগটি মনদিয়ে পড়ুন। আমরা সবাই জানি বর্তমানে অনলাইন বিভিন্ন মার্কেটপ্লেস গুলি কি পরিমানে গ্রো করছে সেই সঙ্গে বেড়েছে অনলাইনে ক্রেতাদের সংখ্যা। আজকের দিনে মানুষ আর বিভিন্ন বাজার ঘুরে ঘুরে পণ্য ক্রয় করতে পছন্দ করেননা তাই বাজার এখন পৌঁছে গেছে স্মার্ট ফোনের ভেতরে অফিসে বসে বসে বা বাড়ির কাজ করতে করতেই দেওয়া হচ্ছে অর্ডার আর পণ্য পৌঁছে যাচ্ছে দোর গড়ায় জামাকাপড় থেকে শুরু করে ঔষধ ও নিত্য প্রয়োজনীয় সমস্ত পণ্যই এখন বিক্রি হচ্ছে অনলাইনে। শুধু পন্যই নয় আপনার বাড়ির অথবা অফিসের জন্য প্রয়োজনীয় বিভিন্ন পেশায় দক্ষ ব্যাক্তিদের (ডাক্তার, নার্স, আসা, ইলেট্রিসিয়ান, পেন্টার, লন্ড্রি ইত্যাদি) এপয়েন্টমেন্ট নেওয়ার কাজেও এখন ভরসা অনলাইন app, আর যাতায়াত এর ক্ষেত্রে তো অনলাইন ক্যাব এর জনপ্রিয়তা তুঙ্গে। আপনি বেড়াতে গিয়ে কোন রিসোর্ট বা লজে থাকবেন তাও বাড়িতে বসেই বুক করতে পারছেন অনলাইন app এর মাধ্যমে। আর বর্তমান এই কোভিড পরিস্থিতিতে প্রতিটি অনলাইন প্লাটফর্ম-ই প্রায় ১৮০% গ্রো করছে যেটা ২০২৫ সাল নাগাদ হওয়ার সম্ভাবনা ছিল কোভিডের কারণে তা বর্তমানেই সম্ভব হয়েছে। বর্তমানে প্রত্যেকটি ক্ষেত্রই অনলাইন নির্ভর হয়ে উঠেছে, তাই আপনি যদি আপনার ব্যাবসা কে এখনো অনলাইনে না নিয়ে গিয়ে থাকেন এটাই সেরা সময় আপনার ব্যবসাকে অফলাইন থেকে অনলাইনে নিয়ে যাওয়ার।
Advertisement

■কিভাবে আপনার ব্যবসাকে অনলাইনে নিয়ে যাবেন?

আপনার ব্যবসাকে অফলাইন থেকে অনলাইনে নিয়ে যেতে হলে আপনার প্রথমেই দরকার একটি সুন্দর ডায়নামিক ওয়েবসাইট যেখানে আপনি আপনার প্রোডাক্ট ও সার্ভিস গুলিকে শোকেস করতে পারবেন। এইধরণের ওয়েবসাইট যেখানে কোনো প্রোডাক্ট বা সার্ভিস বিক্রি করা হয় তাকে ইকমার্স ওয়েবসাইট বলে। তাই সবার প্রথমে আপনাকে ঠিক করতে হবে আপানি কোন ধরনের প্রোডাক্ট বিক্রি করতে চাইছেন এবং তারপর আপনাকে আপনার ব্যবসার নাম অনুযায়ী একটি ইকমার্স ওয়েবসাইট বানাতে হবে।

■ ওয়েবসাইট কোথায় বানাবেন ?

ওয়েবসাইট বানানোর জন্য আপনাকে কোনো ওয়েব ডেভেলপমেন্ট এজেন্সির সাথে যোগাযোগ করতে হবে যারা এইধরণের কাজ করে থাকেন এবং আপনি আপনার চাহিদা অনুযায়ী ওই এজেন্সির সাথে একটি ডিল ফাইনাল করে নিতে পারেন। ওয়েব ডিজাইন ও ডেভলপমেন্টের জন্য আপনি আমাদের সাথেও যোগাযোগ করতে পারেন এব্যাপারে আমরা আপনাকে সহযোগিতা করতে পারবো।

■ ওয়েবসাইট বানাতে কিরকম খরচ হতে পারে?

দেখুন এইধরণের ওয়েবসাইট বানানোর খরচ নির্ভর করে আপনি আপনার ওয়েবসাইটে কি কি ফিচার্স রাখবেন এবং কোন প্রকার সার্ভার ব্যাবহার করবেন তার ওপর, একটি সুন্দর ও প্রায় সমস্ত বেসিক ইকমার্স ফিচার্স যুক্ত ওয়েবসাইট বানাতে নূন্যতম পনেরো থেকে কুড়ি হাজার টাকা খরচ হয় এবং আপনি যদি আপনার ওয়েবসাইটে এডভান্স ফিচার্স যুক্ত করতে চান এবং একটি ভালো মানের সার্ভারে ( Dedicated, Cloud ) আপনার ওয়েবসাইটিকে হোস্ট করতে চান তাহলে প্রায় পঞ্চাশ হাজার থেকে এক লক্ষ টাকা পর্যন্ত খরচ হতে পারে। তবে আমি আপনাদের কে সাজেস্ট করবো আপনারা শুরুতে মোটামোটি পনেরো থেকে কুড়ি হাজার টাকার মধ্যে একটি ওয়েবসাইট বানান যেখানে আপনি প্রায় সমস্ত বেসিক ইকমার্স ফিচার্স গুলি পাবেন এবং একটি শেয়ার হোস্টিং আপনাকে প্রোভাইড করা হবে শুরুতে আপনার এতে কোনো অসুবিধা হবেনা পরে যখন আপনার ইউসার এর সংখ্যা বৃদ্ধি পাবে তখন আপনি সার্ভার আপগ্রেড করে নিতে পারবেন। 

আপনারা যদি এই ব্লগটি পড়ে আমাদের কাছে ওয়েবসাইট তৈরি করতে চান তাহলে যে ধরনের ওয়েবসাইটের বাজার মূল্য পনেরো থেকে কুড়ি হাজার টাকা আমরা সেই একই ফিচার্স যুক্ত ওয়েবসাইট মাত্র দশ হাজার টাকায় আপনাদের প্রোভাইড করবো সাথে একবছরের মেন্টেন্স সম্পূর্ন বিনামূল্যে প্রোভাইড করা হবে।

■ ওয়েবসাইটে প্রোডাক্ট কিভাবে আপলোড করবেন?

আপনি যেখান থেকেই আপনার ইকমার্স ওয়েবসাইট বানান না কেনো আপনাকে দুটি পোর্টাল প্রোভাইড করে হবে একটি হল আপনার ওয়েবসাইটের Frontend যেখানে আপনি আপনার ক্রেতাদের জন্য প্রোডাক্ট বা সার্ভিস গুলি সাজিয়ে রাখবেন এবং আপনার ক্রেতারা সেখান থেকে তাদের পছন্দ অনুযায়ী প্রোডাক্ট ক্রয় করতে পারবে। এবং অপর আরেকটি পোর্টাল যেটিকে বলা হয় ওয়েবসাইটের Backend অর্থাৎ এডমিন পোর্টাল যেখান থেকে আপনি আপনার পুরো ওয়েবসাইটটি ম্যানেজ করতে পারবেন এখান থেকেই প্রোডাক্ট ও সার্ভিস আপলোড, মূল্য নির্বাচন সহ একাধিক কাজ গুলি করা যাবে। মনে রাখবেন আপনার ওয়েবসাইটের এডমিন পোর্টাল টি কেবলমাত্র আপনি এবং আপনার নির্বাচিত কোনো ব্যক্তিই Access করতে পারবে অন্য কোনো ব্যক্তি এই পোর্টাল Access করতে পারবেনা।

■ অনলাইনে পণ্য বিক্রয় করার ক্ষেত্রে ক্রেতা কিভাবে পাবেন ?

বর্তমান প্রতিযোগিতার বাজারে আপনি আপনার ব্যবসার জন্য ক্রেতা কি করে পাবেন, এটি একটি অত্যন্ত গুরুত্বপূর্ন বিষয়। এই কাজটি খুব কঠিন হলেও বর্তমানে বিভিন্ন টুলস ও টেকনোলজির সাহায্যে আপনি সহজেই আপনার কাঙ্খিত ক্রেতাদের কাছে পৌঁছে যেতে পারেন। আর এই কাজে অন্যতম প্রধান মাধ্যম হল ডিজিটাল মার্কেটিং বর্তমানে সোশ্যাল মিডিয়ার মাধ্যমে আপনি অতি সহজেই আপনার টার্গেটেড কাস্টমারদের কাছে আপনার প্রোডাক্ট ও সার্ভিস গুলি তুলে ধরতে পারেন। ডিজিটাল মার্কেটিং এর দ্বারা আপনি অপেক্ষাকৃত অনেক কম খরচে বেশি ROI পাবেন এই জন্য বেশির ভাগ ক্ষেত্রই ডিজিটাল মার্কেটিংকে মার্কেটিংয়ের অন্যতম প্রধান পথ হিসেবে বেছে নিয়েছে।

■ ডিজিটাল মার্কেটিং কিভাবে করবেন?

বর্তমানে ভারতবর্ষে প্রায় পাঁচ হাজারের কাছাকাছি ডিজিটাল মার্কেটিং এজেন্সি রয়েছে যারা ডিজিটাল মার্কেটিং সার্ভিস প্রোভাইড করে থাকে আপনি যে কোনো ডিজিটাল মার্কেটিং এজেন্সির সাথে যোগাযোগ করে আপনার মার্কেটিংয়ের কাজ করতে পারেন অথবা আপনি কোনো ডিজিটাল মার্কেটিং এক্সপার্টকে হায়ার করে নিজের ডিজিটাল মার্কেটিং টিম তৈরি করতে পারেন তবে এটা খুবই খরচ সাপেক্ষ তাই আপনি শুরুতে কোনো ডিজিটাল মার্কেটিং এজেন্সির সাথে যোগাযোগ করে আপনার কাজটি করিয়ে নিন এতে আপনার খরচ অনেক কম হবে। এব্যাপারে আপনি আমাদের টিমের সাথেও যোগাযোগ করতে পারেন আমরা আপনার প্রোডাক্ট ও সার্ভিস কে প্রোমোশনের মাধ্যমে আপনাকে সঠিক ক্রেতা পেতে সাহায্য করবো।


■ পেমেন্ট কিভাবে সংগ্রহ করবেন ?

অনলাইনে পণ্য বিক্রয়ের ক্ষেত্রে আপনি পেমেন্ট দুইভাবে সংগ্রহ করতে পারেন

 ● অনলাইন পেমেন্ট: 

         এক্ষেত্রে আপনাকে যেকোনো একটি পেমেন্ট গেটওয়ে আপনার ওয়েবসাইটে ইন্ট্রিগেট করতে হবে যারা সাহায্যে আপনি ক্রেতাদের কাছ থেকে পেমেন্ট সরাসরি আপনার ব্যাংক একাউন্টে নিতে পারবেন। ভারতবর্ষে প্রায় বারোটির কাছাকাছি পেমেন্ট গেটওয়ে সার্ভিস প্রোভাইডার রয়েছে যারা নির্দিষ্ট Transaction Charge এর বিনিময়ে পেমেন্ট গেটওয়ে সার্ভিস প্রোভাইড করে থাকে।যেমন: Instamojo, Razorpay, PayTm, PayPal, CC Avenue, Cash free, EBS, etc.

 ● Cash on Delivery (COD)

     Cash on Delivery (COD) হলো একটি অন্যতম জনপ্রিয় মাধ্যম যেখানে আপনি আপনার ক্রেতাদের প্রোডাক্ট ডেলিভারি করার সময় পেমেন্ট সংগ্রহ করবেন এর দ্বারা আপনার ব্যাবসার প্রতি আপনার ক্রেতাদের বিশ্বাস বৃদ্ধি পাবে।

■ প্রোডাক্ট ডেলিভারি করবেন কিভাবে ?

প্রোডাক্ট ডেলিভারি করার জন্য আপনাকে বিভিন্ন কুরিয়ার টিমের সহযোগিতা নিতে হতে পারে যাদের সাহায্যে আপনি আপনার প্রোডাক্ট গুলি ক্রেতার ঠিকানায় পৌঁছে দিতে পারবেন। বর্তমানে  ভারতবর্ষে  প্রায় পঁচিশটিরও বেশি জনপ্রিয় কুরিয়ার সার্ভিস প্রোভাইডার রয়েছে যারা Inter State কুরিয়ার সার্ভিস প্রোভাইড করে থাকে। যেমন: Blue Dart, DTDC, Fedex, DHL, Delhivery, E-cart, Ecom Express, XpressBees, etc. এছাড়াও India Post এর সাহায্যেও আপনি প্রোডাক্ট ডেলিভারি করতে পারেন। প্রায় বেশির ভাগ কুরিয়ার কোম্পানিই পার্সেলের ওজন অনুযায়ী চার্জ নিয়ে থাকে।

📎🔔ইকমার্স এর মাধ্যমে যে কোনো প্রোডাক্ট বা সার্ভিস বিক্রয় করতে হলে ভারত বর্ষের GST (Goods and Services Tax) Act অনুযায়ী আপনাকে অবশ্যই GST রেজিস্ট্রেশন করতে হবে।
অন্য কোনো একটি ব্লগে আমি GST নিয়ে সম্পূর্ন আলোচনা করবো।

আজ এখানেই শেষ করি আসা করি ব্লগটি আপনাদের ভালো লাগবে, আপনাদের মতামত কমেন্টে অথবা ফুটার সেকশনে থাকা Whatsapp icon এ ক্লিক করে জনাতে পারেন।
সবাই ভালো থাকবেন....…...যুক্ত হবো পরবর্তী অন্য কোনো একটি ব্লগে।

===============ধন্যবাদ==================

Post a Comment

0 Comments